ব্যাংকের গ্রাহক হতে হলে একটি হিসাব খুলতে হয়। ব্যাংকের সুনির্দিষ্ট ফরমে যাচিত তথ্য, স্বাক্ষর, ছবি ও প্রয়োজনীয় কাগজপত্র জমাদানের মাধ্যমে একজন গ্রাহক তার নিজ নামে/প্রতিষ্ঠানের নামে হিসাব খুলতে পারবেন। এ প্রক্রিয়ায় ব্যাংক কর্তৃক গ্রাহককে একটি স্বতন্ত্র নম্বর প্রদান করা হয় যা তার ব্যাংক হিসাব বলে পরিচিত।
সাধারণত তিন ধরনের আমানত হিসাব খোলা যায়।
১। চলতি আমানত হিসাব
২। সঞ্চয়ী আমানত হিসাব
৩। মেয়াদি আমানত হিসাব
যে কোনো ব্যাংক হিসাব খুলতে সাধারণতঃ নিম্নলিখিত দলিলাদি/কাগজপত্র প্রয়োজন হয়:
১. ব্যাংকের নির্দিষ্ট আবেদনপত্র পূরণ;
২. আবেদনকারীর দুই কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি;
৩. নমুনা স্বাক্ষর (আবেদনকারী কর্তৃক ব্যাংক কর্মকর্তার সম্মুখে স্বাক্ষর করতে হবে);
৪. মনোনীত নমিনি/উত্তরাধিকারী ব্যক্তির (নমিনি একাধিক হতে পারবেন) এক কপি পাসপোর্ট সাইজের ছবি, যা হিসাবধারী কর্তৃক সত্যায়িত হবে;
৫. নমিনির স্বাক্ষর (ব্যাংক কর্মকর্তার সম্মুখে স্বাক্ষর করা বাঞ্চনীয়);
৬. আবেদনকারী ও নমিনির জাতীয় পরিচয়পত্রের ফটোকপি;
৭. আবেদনকারীর টিআইএন (TIN) সার্টিফিকেট এর ফটোকপি (প্রযোজ্য ক্ষেত্রে/যদি থাকে);
৮. সম্ভাব্য লেনদেন সংক্রান্ত তথ্য;
৯. অন্যান্য।