Financial Inclusion Department

Site Map |

ডিজিটাল ব্যাংকিং সেবাসমূহ

বাংলাদেশের ব্যাংকসমূহ বিভিন্ন ধরণের ডিজিটাল ব্যাংকিং সেবা দিয়ে থাকে। বাংলাদেশের বিভিন্ন ব্যাংকে প্রচলিত ডিজিটাল ব্যাংকিং সেবাসমূহের মধ্যে রয়েছে-

-  ইন্টারনেট/অনলাইন ব্যাংকিং

-  এটিএম (অটোমেটেড টেলার মেশিন) সেবা

-  ডেবিট/ক্রেডিট কার্ড সেবা

-  মোবাইল ব্যাংকিং

-  এসএমএস (শর্ট মেসেজ সার্ভিস) সেবা ইত্যাদি

 

ইন্টারনেট ব্যাংকিং

ইন্টারনেট এর সহায়তায় ডিজিটাল যন্ত্র ব্যবহারের মাধ্যমে ব্যাংকিং সেবা গ্রহণ করাই হচ্ছে ইন্টারনেট ব্যাংকিং বা অনলাইন ব্যাংকিং। এক্ষেত্রে যে ব্যাংকে গ্রাহকের হিসাব থাকবে সে ব্যাংক এর সংশ্লিষ্ট শাখায় আবেদনের  মাধ্যমে গ্রাহকের ইন্টারনেট ব্যাংকিং চালু করতে হবে। গ্রাহকের আবেদনের  প্রেক্ষিতে ব্যাংক কর্তৃক গ্রাহককে একটি আইডি ও পাসওয়ার্ড সরবরাহ করা হবে। পরবর্তীতে গ্রাহক উক্ত পাসওয়ার্ড নিজের পছন্দমত পরিবর্তন করতে পারবেন। নিরাপত্তার স্বার্থে নির্দিষ্ট সময় পর পর পাসওয়ার্ডটি পরিবর্তন করে ব্যবহার করতে হবে।

ইন্টারনেট-এ যুক্ত হয়ে একজন গ্রাহক সংশ্লিষ্ট ব্যাংকের সুরক্ষিত ওয়েবসাইট-এর মাধ্যমে তার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে তার ব্যাংক হিসাব এ প্রবেশ করতে পারেন। ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমে একজন গ্রাহক সাধারণত: নিম্নোক্ত সুবিধাগুলো পেতে পারেন:

-  দিনে ২৪ ঘণ্টা একাউন্টে প্রবেশের সুবিধা;

-  হিসাবের ব্যালেন্স অনুসন্ধান;

-  ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার সুবিধা ব্যবহার করে এক হিসাব থেকে অন্য হিসাবে বা মোবাইল ওয়ালেটে অর্থ স্থানান্তর;

-  ইউটিলিটি বিল পরিশোধ (যেমন: বিদ্যুৎ, পানি, গ্যাস, ল্যান্ড ফোন, মোবাইল, টিউশন ফি, ইন্টারনেট বিল ইত্যাদি)

-  অনলাইন কেনাকাটা;

-  হিসাবের বিবরণী অনুসন্ধান;

-  ক্রেডিট কার্ড এর বিল পরিশোধ;

-  বিভিন্ন ডিপোজিট স্কিম এ সঞ্চয় ও ইনস্যুরেন্স এর প্রিমিয়াম প্রদান ইত্যাদি।

এটিএম (অটোমেটেড টেলার মেশিন) সেবা        

 এটি এমন একটি পদ্ধতি যার মাধ্যমে গ্রাহকগণ ব্যাংকে না গিয়ে তাঁর কার্ড ব্যবহার করে নিকটস্থ বুথ থেকে টাকা উত্তোলন করতে পারেন। সংশ্লিষ্ট ব্যাংক বা অন্য  কোনো ব্যাংক এর বুথে গিয়ে প্রথমে কার্ড প্রবেশ করার পর পিন চাপতে হয়। তারপর পিন আইডেন্টিটি চেক হবার পর রিকোয়েস্টটি ব্যাংকের এটিএম এর সুইচে যায়। তারপর সেখান থেকে ভেরিফাই হলে একাউন্ট এর টাকা উত্তোলন করা যায়। এই প্রক্রিয়ায় খুব সহজেই  দেশের  যে কোনো প্রান্তে অবস্থিত এটিএম বুথ থেকে অতি অল্প সময়ের মধ্যে নগদ টাকা উত্তোলন করা যায়। ফলে দূর দূরান্তে ভ্রমনে বা শপিং করতে নিজের সাথে নগদ টাকা বহন করার ঝুঁকি হ্রাস করা যায়।

 

এসএমএস  (শর্ট মেসেজ সার্ভিস) সেবা

 এটি এমন একটি পদ্ধতি যার মাধ্যমে গ্রাহকগণ ইন্টারনেট সংযোগ ছাড়াই নিজের ব্যাংক একাউন্টে প্রবেশ করতে পারেন এবং হিসাব সংক্রান্ত বিভিন্ন তথ্য পেতে পারেন। এছাড়া গ্রাহকের একাউন্টের যাবতীয় লেনদেন সম্পর্কে অবগত করে স্বয়ংক্রিয় বার্তা প্রেরণ করা হয়ে থাকে যা গ্রাহকের ব্যাংক হিসাবের নিরাপত্তা বৃদ্ধি করে।