Financial Inclusion Department

Site Map |

আর্থিক সাক্ষরতা কর্মকর্তাদের জন্য নির্দেশিকা

 

১. বাংলাদেশ ব্যাংক প্রণীত আর্থিক সাক্ষরতা নীতিমালার আলোকে সমাজের বিভিন্ন শ্রেণি পেশার জনগণের মাঝে আর্থিক সাক্ষরতা বিস্তারের লক্ষ্যে পরিচালিত আর্থিক সাক্ষরতা কর্মসূচি পরিপালনে আর্থিক সাক্ষরতা কর্মকর্তাগণ বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রস্তুতকৃত ‘ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য আর্থিক সাক্ষরতা সহায়ক পুস্তিকা’ ব্যবহার করতে পারবেন।

২. সরাসরি আর্থিক সাক্ষরতা কর্মসূচি পরিচালনার পূর্বে অবশ্যই স্থানীয় পর্যায়ে প্রচারণা চালাতে হবে এবং সময় ও স্থান সুষ্পষ্টভাবে উল্লেখ করতে হবে। সাপ্তাহিক ছুটির দিনেও অনুষ্ঠান পরিচালনা করা যাবে। সুষ্ঠুভাবে অনুষ্ঠান পরিচালনার জন্য প্রয়োজনীয় সংখ্যক জনবল ও অন্যান্য সামগ্রীর সরবরাহ নিশ্চিত করতে হবে।

৩. কোভিড-১৯ বা এ ধরণের অতিমারির কথা বিবেচনায় রেখে স্থানীয় প্রশাসনের বিধি-বিধান অনুসরণপূর্বক পর্যাপ্ত স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠান আয়োজনের ব্যবস্থা করতে হবে।

৪. সরাসরি অনুষ্ঠানে অংশগ্রহণকারী নারী, শারীরিক প্রতিবন্ধী ও বয়স্ক জনগোষ্ঠীদের প্রতি যত্নশীল আচরণ ও তাদের অংশগ্রহণ নির্বিঘ্ন করার যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৫. অনুষ্ঠানের শুরুতে প্রয়োজনীয় সংখ্যক আর্থিক সাক্ষরতা তথ্য ফরম (বর্ণিত পুস্তিকার সংযুক্তি ‘ক’ তে প্রদত্ত) সরবরাহ করতে হবে এবং তা পূরণে প্রয়োজনীয় সামগ্রী বা সহায়তা প্রদান করতে হবে। অনুষ্ঠান শেষের আগে প্রত্যেকের কাছ থেকে উক্ত পূরণকৃত ফরম সংগ্রহ করতে হবে এবং ভবিষ্যতের জন্য সংরক্ষণ করতে হবে। গৃহীত তথ্য সংকলনকরতঃ বাংলাদেশ ব্যাংকে প্রেরিতব্য আর্থিক সাক্ষরতা কর্মসূচির প্রতিবেদনের সাথে প্রেরণ করতে হবে।

৬. প্রতিটি আর্থিক সাক্ষরতা কর্মসূচি সম্পন্ন করার পর আর্থিক সাক্ষরতা কর্মকর্তা সংশ্লিষ্ট অনুষ্ঠানের উপর সার্বিক মূল্যায়ন করে একই পুস্তিকার সংযুক্তি ‘খ’ অংশে প্রদত্ত মূল্যায়ন ফরম পূরণ করবেন। তৎপরবর্তীতে পূরণকৃত ফরম বাংলাদেশ ব্যাংকে প্রেরিতব্য আর্থিক সাক্ষরতা কর্মসূচী প্রতিবেদনের সাথে সংযুক্ত করে প্রেরণ করবেন। 

৭. আর্থিক সাক্ষরতা কর্মসূচি পরিচালনাকারী কর্মকর্তাকে ব্যাংকিং বিষয়ের সাধারণ জিজ্ঞাস্য সম্পর্কে অবশ্যই হালনাগাদ থাকতে হবে। আর্থিক সাক্ষরতা কর্মকর্তা তার নিজ জ্ঞান, অভিজ্ঞতা ও বিদ্যমান নীতিমালার সাথে সংগতি রেখে এবং জনগণের চাহিদা বা প্রশ্নের আলোকে প্রযোজ্য ক্ষেত্রে এ পুস্তিকার তথ্য/উপাত্তকে আরও সুসংহত করতে পারবেন। জনগণকে স্বচ্ছ ধারণা প্রদানের স্বার্থে প্রয়োজনে বাস্তবসম্মত ও ইতিবাচক উদাহরণও তুলে ধরা যাবে।

৮. ডিজিটাল আর্থিক পরিষেবা গ্রহণে জনগণকে যথাসম্ভব উদ্বুদ্ধ করতে হবে এবং সে মোতাবেক আর্থিক সাক্ষরতা কর্মকর্তার পূর্বপ্রস্তুতি থাকতে হবে।

৯. প্রতিটি অনুষ্ঠানে ভোক্তার অধিকার ও ভোক্তার ক্ষমতায়ন বিষয়ে অবশ্যই জনগণকে অবহিত করতে হবে।

১০. এছাড়া, উপস্থিত জনতার বৈশিষ্ট্য (বয়স, পেশা, জেন্ডার ইত্যাদি) অনুসারে তাদের প্রযোজ্য আর্থিক পণ্য/সেবা সম্পর্কে ধারণাপাত করার বিষয়ে প্রাধান্য দিতে হবে।

১১. আর্থিক সাক্ষরতা বিষয়ক অনুষ্ঠান বা কর্মসূচি আয়োজনে স্থানীয় প্রশাসন এর পূর্বানুমোদন (প্রযোজ্য হলে) গ্রহণকরতঃ স্থানীয় প্রশাসন এবং বিশিষ্টজনদের সরাসরি অংশগ্রহণের সুযোগ রাখতে হবে। এছাড়া, আর্থিক সাক্ষরতা প্রদানে অভিজ্ঞতা রয়েছে এমন সরকারি-বেসরকারি সংস্থা, এনজিও বা অনুরূপ প্রতিষ্ঠানকেও সংযুক্ত করা যেতে পারে। প্রয়োজনে স্থানীয় প্রশাসনের সাথে একত্রে কোনো আয়োজন (যেমন: উঠান বৈঠক) এ অংশগ্রহণ করেও আর্থিক সাক্ষরতা কর্মসূচি পরিচালনা করা যাবে। 

১২. আর্থিক সাক্ষরতা বিস্তারের ফলে নতুন নতুন গ্রাহক সৃষ্টির সুযোগ রয়েছে বিবেচনায় আর্থিক সাক্ষরতা বিস্তার কার্যক্রমে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে স্ব-প্রণোদিত হয়ে দায়িত্ব পালন করতে হবে।

১৩. কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান এর সুনির্দিষ্ট আর্থিক পণ্য বা সেবা সম্পর্কে আলোকপাত না করে বরং সাধারণভাবে আর্থিক পরিকল্পনার গুরুত্ব ও প্রচলিত ব্যাংকিং পণ্য/সেবা সম্পর্কিত বিষয়াদির ধারণা প্রদান করার ম্যাধমে জনসচেতনতা সৃষ্টি করতে হবে। তবে কোনো ব্যক্তি/প্রতিষ্ঠান যদি সুনির্দিষ্ট ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের আর্থিক পণ্য/সেবা সম্পর্কে আগ্রহী হন তবে অনুষ্ঠান সমাপনান্তে তাকে/তাদেরকে প্রয়োজনীয় তথ্য/সেবা দেয়া যেতে পারে।

১৪. বাংলাদেশ ব্যাংকের বিদ্যমান নীতিমালার সাথে বর্ণিত পুস্তিকায় উল্লেখিত তথ্য বা ধারণার কোন গরমিল পরিলক্ষিত হলে বাংলাদেশ ব্যাংক কর্তৃক জারিকৃত নীতিমালাই প্রাধান্য পাবে।

১৫. অনুষ্ঠান চলাকালে অনুষ্ঠানস্থলে (আলাদা ব্যবস্থায়) ব্যাংক হিসাব খোলা বা আর্থিক প্রতিষ্ঠানের জন্য স্কিম সেবা গ্রহণের সুযোগ রাখা যাবে। তবে তা কোনোভাবেই যেন মূল অনুষ্ঠানকে বাধাগ্রস্ত না করে সে ব্যাপারে সতর্ক থাকতে হবে।

১৬. দৈবচয়ন ভিত্তিতে বাংলাদেশ ব্যাংক সময়ে সময়ে আর্থিক সাক্ষরতা কর্মসূচি পরিদর্শন করবে। 

 

Yes_NO